শাখা সমূহ

বিশ্ব ভ্রমণ

যে নারী মাত্র একটি ছোট্ট ব্যাগ নিয়ে বিশ্ব ভ্রমণ করেন

এটি বিমানবন্দরের বিশৃঙ্খলার একটি বছর এবং লাগেজ পরিচালনার সমস্যা অনেক যাত্রীকে তাদের লাগেজ নিয়ে পুনরায় মিলিত হতে সংগ্রাম করে ফেলেছে।শুধুমাত্র ক্যারি-অন দিয়ে উড়ে যাওয়া আগের মতোই কাম্য। কিন্তু একজন ভ্রমণকারীর জন্য, এমনকি এটি যথেষ্ট নূন্যতম নয়। সে কেবল একটি ছোট, 12-লিটার (3-গ্যালন) কাঁধের ব্যাগ নিয়ে রাস্তা মারছে৷

ব্রুক শোয়েনম্যান হলেন অস্ট্রেলিয়ায় বসবাসকারী একজন আমেরিকান মহিলা এবং তার প্যাকিং তালিকার প্রকাশক , একটি ওয়েবসাইট যা তিনি রাস্তাতে কী নিতে হবে তা জানার সময় তার জ্ঞানকে পাস করার জন্য ব্যবহার করেন। এবং এটি এমন কিছু যা সে প্রায় চরমভাবে পরীক্ষিত।

স্নাতকোত্তর রাউন্ড-দ্য-ওয়ার্ল্ড ট্রিপে যাত্রা শুরু করার আগে তিনি ইতালিতে অধ্যয়ন করার সময় বোঝা-সহজ জ্ঞানের জন্য শোয়েনম্যানের পথ শুরু হয়েছিল। পথের মধ্যে, তিনি গুয়াতেমালা অন্বেষণ করেন এবং পরে 13 বছরের নিচে চলে যাওয়ার আগে ইউক্রেনে ইংরেজি শেখানোর কাজ করেন।

"আমি মনে করি আমার একটি 55-লিটারের ব্যাকপ্যাক এবং একটি ডে প্যাক ছিল যা আমি সামনে পরতাম," তিনি তার প্রথম ভ্রমণের কথা CNN ভ্রমণকে বলেছেন৷ একটি 55-লিটারের প্যাকটি ক্যারি-অন-এর জন্য সর্বাধিক আকার - বা একটু বেশি বড় - হতে পারে৷ "এবং আমি সত্যিই আলো প্যাক করার চেষ্টা করছিলাম। আমি ভাবছিলাম, 'আমি জানি না মানুষ 30-লিটারের ব্যাগ দিয়ে কীভাবে এটি করে।'

"আমি প্যাক করা সমস্ত অতিরিক্ত জিনিস ব্যবহার করিনি।"

তিনি একজন ভ্রমণকারী হিসাবে আরও অভিজ্ঞতা অর্জন করার সাথে সাথে তিনি বলেছেন প্যাকিং আলো তার কাছে আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।
"এটি আক্ষরিক অর্থে এমন জিনিসগুলি বহন করেছিল যা আমাকে পরাজিত করতে শুরু করেছিল। প্রতিবারই [আমাকে] এই বিমানবন্দরের উপর দিয়ে হেঁটে যেতে হবে বা বাসে, ট্রেনে, বিমানবন্দরে বা যাই হোক না কেন আমার পথ খুঁজতে হবে। ঠিক এইরকম হও, 'এটা খারাপ'"

এই উপলব্ধিটি 2010 সালে হার প্যাকিং তালিকা শুরু করার পিছনে একটি কারণ ছিল। ওয়েবসাইটের উদ্দেশ্য হল সমস্ত ভ্রমণকারীদের সাহায্য করা, কিন্তু বিশেষ করে মহিলাদের, প্যাকিং গাইড এবং অভ্যন্তরীণ টিপসের মাধ্যমে তাদের ভ্রমণের জন্য আরও ভালভাবে প্যাক করা এবং পরিকল্পনা করা। ওয়েবসাইটটি চেকলিস্ট থেকে এর নাম পায় Schoenman বলেছেন ভ্রমণের জন্য প্রস্তুতির একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার।

"[একটি ভ্রমণের জন্য] প্রস্তুতি ছিল একমাত্র জিনিস যা আপনি চলে যাওয়ার আগে আপনার সময় কাটাতে করতে পারেন," সে বলে। "সুতরাং এটি সম্পর্কে চিন্তা করা এবং আপনি যে সমস্ত জিনিস আনতে এবং প্যাক করতে পারেন সে সম্পর্কে চিন্তা করা, এটি উত্তেজনাপূর্ণ ছিল।"

ওয়েবসাইটটি সর্বদা ন্যূনতম প্যাকিং সম্পর্কে ছিল না, প্রাথমিকভাবে যাত্রীদের লাগেজ চেক করার পরামর্শ প্রদান করে, তবে এটি বছরের পর বছর ধরে বিকশিত হয়েছে কারণ শোয়েনম্যান নিজেই কম কাজ করেছেন।

"যখন [আমি] প্রথম সাইটটি শুরু করি, তখন আমি ক্যারি-অন প্যাকিং সম্পর্কে সব সময় কথা বলিনি," সে বলে৷ "এটি এমন ছিল যে আপনি একটি ব্যাগ চেক করছেন এবং আপনার সাথে থাকা কেবিনে আপনার বহন করা জিনিসগুলি ছিল যা সত্যিই মূল্যবান বা ভাঙা যায় যেমন একটি অতিরিক্ত পোশাক এবং একটি অতিরিক্ত জোড়া অন্তর্বাসের মতো, এই ধরনের জিনিস। এবং তারপরে আমি শুরু করলাম লাইটার প্যাকিং।"

2016 সালে শোয়েনম্যান ন্যূনতম প্যাকিংয়ে তার শীর্ষে পৌঁছেছিলেন যখন তিনি মাত্র 12-লিটারের হ্যান্ডব্যাগ এবং একটি মার্কিন ভ্রমণপথের সাথে পোর্টল্যান্ড, ভেগাস, শিকাগো, সান ফ্রান্সিসকো এবং একটি অ্যামট্র্যাক ট্রেনে তিন দিন আন্তর্জাতিক ভ্রমণের জন্য রওনা হন।

"আমি সিডনির বিমানবন্দরে যাওয়ার পথে উবারে উঠেছিলাম," সে স্মরণ করে। "লোকটি ছিল, 'কোথায় যাচ্ছেন? কোন টার্মিনাল?' এবং আমি ছিলাম, 'আন্তর্জাতিক।' 'আপনার লাগেজ কোথায়? আপনার ট্রিপ কতদিনের?' 'তিন সপ্তাহ.' এবং তিনি মত, 'এবং যে সব আপনার আছে?' 'হ্যাঁ।'"তার বন্ধু এবং পরিবারও তার লাগেজের অভাব দেখে আনন্দিত হয়েছিল। "আমার মা যখন আমার ব্যাগটি দেখেছিলেন এবং বুঝতে পেরেছিলেন যে এটি আমার সমস্ত লাগেজ তখন হেসেছিল।"

তার ল্যাপটপের মাপের হ্যান্ডব্যাগের ভিতরে সে প্রয়োজনীয় জিনিসপত্র প্যাক করে রেখেছিল। এর মধ্যে রয়েছে পোশাকের একটি প্যাকিং কিউব যা একাধিক উপায়ে পরা যেতে পারে, ভাঁজ করা জুতা, তার স্মার্টফোনের জন্য একটি মিনি কীবোর্ড এবং প্রয়োজনীয় প্রসাধন সামগ্রীর ছোট পাত্র। তিনি বিভিন্ন পরিবেশ পরিদর্শন করেছেন তাই পোশাক পরিকল্পনা গুরুত্বপূর্ণ ছিল।

"আমি এপ্রিলে ভ্রমণ করেছিলাম এবং সেই ট্রিপে যখন পোর্টল্যান্ডের তাপমাত্রা 80 এর দশকে (20 সেলসিয়াসে) পৌঁছেছিল তখন আমি সম্পূর্ণভাবে রক্ষা পেয়েছিলাম," তিনি স্মরণ করেন।

"সৌভাগ্যবশত, আমি লেয়ারিংকে মাথায় রেখে ডিজাইন করা একটি ওয়ারড্রোব প্যাক করেছিলাম, তাই আমার কাছে হালকা টুকরা ছিল যা উষ্ণ তাপমাত্রার জন্য কাজ করে। সেই ট্রিপে যখন আমি শিকাগোতে গিয়েছিলাম তখন বেশ ঠান্ডা এবং বাতাসও ছিল। তাই লেয়ারিং করা খুবই গুরুত্বপূর্ণ ছিল।"
তার বন্ধু এবং পরিবারও তার লাগেজের অভাব দেখে আনন্দিত হয়েছিল। "আমার মা যখন আমার ব্যাগটি দেখেছিলেন এবং বুঝতে পেরেছিলেন যে এটি আমার সমস্ত লাগেজ তখন হেসেছিল।"

তার ল্যাপটপের মাপের হ্যান্ডব্যাগের ভিতরে সে প্রয়োজনীয় জিনিসপত্র প্যাক করে রেখেছিল। এর মধ্যে রয়েছে পোশাকের একটি প্যাকিং কিউব যা একাধিক উপায়ে পরা যেতে পারে, ভাঁজ করা জুতা, তার স্মার্টফোনের জন্য একটি মিনি কীবোর্ড এবং প্রয়োজনীয় প্রসাধন সামগ্রীর ছোট পাত্র। তিনি বিভিন্ন পরিবেশ পরিদর্শন করেছেন তাই পোশাক পরিকল্পনা গুরুত্বপূর্ণ ছিল।

"আমি এপ্রিলে ভ্রমণ করেছিলাম এবং সেই ট্রিপে যখন পোর্টল্যান্ডের তাপমাত্রা 80 এর দশকে (20 সেলসিয়াসে) পৌঁছেছিল তখন আমি সম্পূর্ণভাবে রক্ষা পেয়েছিলাম," তিনি স্মরণ করেন।

"সৌভাগ্যবশত, আমি লেয়ারিংকে মাথায় রেখে ডিজাইন করা একটি ওয়ারড্রোব প্যাক করেছিলাম, তাই আমার কাছে হালকা টুকরা ছিল যা উষ্ণ তাপমাত্রার জন্য কাজ করে। সেই ট্রিপে যখন আমি শিকাগোতে গিয়েছিলাম তখন বেশ ঠান্ডা এবং বাতাসও ছিল। তাই লেয়ারিং করা খুবই গুরুত্বপূর্ণ ছিল।"
তার হালকা প্যাকিং পরিবহন একটি হাওয়া করে তোলে.

"আমি অনুভব করেছি যে গন্তব্যগুলির মধ্যে যাওয়ার সময় এই ট্রিপে আমার অনেক বেশি মানসিক ব্যান্ডউইথ ছিল কারণ আমাকে আমার লাগেজ নিয়ে চিন্তা করতে হয়নি বা আমার সীমিত বিকল্পগুলি থেকে আমি কী পরতে যাচ্ছি সে সম্পর্কে কঠোর চিন্তা করতে হয়নি৷

"এয়ারপোর্ট বা ট্রেন ছেড়ে এবং আপনার সমস্ত লাগেজ নিয়ে সোজা বেরিয়ে যেতে পেরে এবং প্রক্রিয়ায় ভারাক্রান্ত বোধ না করতে পেরে ভাল লাগছে।"
এটি যখন তার রুম থেকে চেক আউট করার সময় আসে তখন এটি সাহায্য করেছিল।

"ভেগাসে আমার শেষ দিনে, আমি আমার বাসস্থান থেকে চেক আউট করেছিলাম এবং তারপরে আমার সমস্ত লাগেজ এবং জিনিসপত্র নিয়ে বিকেলের জন্য কেনাকাটা করতে গিয়েছিলাম," সে বলে।

কীভাবে ব্যাকপ্যাকিং করতে হবে (এবং কেন এটি প্রচেষ্টার মূল্য)

"যেহেতু আমি যা প্যাক করেছি তা আমার মেসেঞ্জার ব্যাগ ছিল, এটি অস্বস্তিকর বা জায়গার বাইরে ছিল না। এছাড়াও, বিমানবন্দরে যাওয়ার আগে আমার সঞ্চিত লাগেজ ফিরে পাওয়ার বিষয়ে চিন্তা করার দরকার নেই।"

শোয়েনম্যান বলেছেন যে এখনই আলোতে ভ্রমণ করা আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ কারণ বিমানবন্দর অপারেটররা মহামারী পরবর্তী স্টাফিং লেভেল বজায় রাখতে লড়াই করে।

"আমার সাথে কেউ শেয়ার করেছিল যে তারা একটি ট্রিপে গিয়েছিল এবং তাদের ব্যাগ ফেরত পেতে তাদের আট সপ্তাহ লেগেছিল," সে বলে। "তাদের ব্যাগটি বিশ্বজুড়ে সম্পূর্ণ বিপরীত দিকে চলে গেছে যেখানে তারা যাচ্ছিল।"

তার ন্যূনতম ভ্রমণ সম্পর্কে তার ব্লগ পোস্ট থেকে ইতিবাচক প্রতিক্রিয়া পাওয়ার পর, তিনি কীভাবে অন্যরা একই কাজ করতে পারে সে সম্পর্কে সেমিনার শেখানো শুরু করেন।

"মানুষ খুব হতবাক যে তারা যা অর্জন করতে পেরেছিল তা অর্জন করতে সক্ষম হয়েছিল," শোয়েনম্যান বলেছেন।

"আমি তাদের একটি কাঠামো দিই, এবং তারপর প্রতি সপ্তাহে আমরা প্যাকিংয়ের একটি ক্ষেত্রে ফোকাস করি। আমি তাদের পাঠ এবং অ্যাসাইনমেন্ট এবং ধাপে ধাপে দেই।"

ক্লাসের গ্র্যাজুয়েটরা তাদের নিজস্ব ন্যূনতম ভ্রমণ সম্পর্কে তার সাথে ফটোগুলি ভাগ করেছে৷ কিন্তু এর মূলে, তিনি বলেন, ক্লাস এবং ট্রিপ যা এটিকে অনুপ্রাণিত করেছিল তা কী প্যাক করতে হবে বা কী প্যাক করতে হবে না সে সম্পর্কে নয়। এটা একটা মানসিকতা।

"এর বেশিরভাগই আপনার অগ্রাধিকারগুলি কী তা উপলব্ধি করছে এবং কম নিয়ে আরামদায়ক হচ্ছে, যা কিছু লোকের পক্ষে মোকাবেলা করা সত্যিই কঠিন।
"আমি লোকেদের ক্লাস থেকে বেরিয়ে এসেছি এবং তারপরে তারা গিয়ে কোর্স এবং জিনিসপত্র বাতিল করার জন্য সাইন আপ করে, কারণ তাদের মন প্রাইম।
যারা আসন্ন ভ্রমণের জন্য তাদের নিজস্ব লাইটওয়েট প্যাকিং তালিকার পরিকল্পনা করছেন, শোয়েনম্যান বলেছেন কিছু আইটেম সহায়ক, কিন্তু সম্পূর্ণরূপে প্রয়োজনীয় নয়।

"অবশ্যই, বিভিন্ন ধরণের প্যাকিং কিউবগুলি খুব সহায়ক হতে পারে, বিশেষত এমন কিছু যা জিনিসগুলিকে সংকুচিত করতে পারে যাতে আপনার ছোট জায়গার ভিতরে প্রবেশ করা সহজ হয়৷

"আরেকটি জিনিস হল আপনার ভ্রমণের জন্য সঠিক আকারের আইটেমগুলি খুঁজে বের করা৷ ভ্রমণের আকারের প্রসাধন পাত্রগুলি প্রায়শই আপনার ভ্রমণের জন্য আপনার ব্যবহার করা অনেক পণ্যের জন্য আপনার প্রয়োজনের চেয়ে অনেক বড়।"

আজকাল, শোয়েনম্যান প্রতিটি ভ্রমণে শুধু একটি হ্যান্ডব্যাগ নিয়ে ভ্রমণ করেন না, তবে তিনি এখনও একই আকারের ব্যাকপ্যাকগুলির সাথে এটিকে হালকা রাখেন, বিশেষ করে অস্ট্রেলিয়ান আউটব্যাকে ঘন ঘন ওপাল খনির ভ্রমণে।

"আমার সর্বোচ্চ ব্যাগ হল একটি 26-লিটারের ব্যাগ," যা একটি স্কুল ব্যাকপ্যাকের আকার। "সত্যিই। এটাই আমার উচ্চ পর্যায়ের ভ্রমণ।"


(শীর্ষ ছবি: গ্রাফিক লেয়া আবুকায়ান, সিএনএন। ছবি সৌজন্যে গেটি এবং ব্রুক শোয়েনম্যান)

Comments

    Report

    Please Select a problem
    If someone is in immediate danger, get help before reporting to us. Don't wait.