শাখা সমূহ

ঢাবির ছাত্রীদের সাইবার নিরাপত্তার প্রশিক্ষণ দেবে পুলিশ

সামাজিক যোগাযোগমাধ্যমে নিরাপদে বিচরণের কৌশল, সংশ্লিষ্ট আইনের ব্যাখ্যা, আক্রান্ত হলে তা থেকে পরিত্রাণের উপায়, অভিযোগ জানানোর সুনির্দিষ্ট পদ্ধতিসহ সাইবার অপরাধের নানা বিষয়ে ছাত্রীদের প্রশিক্ষণ দেবে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিএমপি)। সরকারের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির (ডিইউআইটিএস) যৌথ এ উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ছাত্রী হল, ইডেন কলেজ ও গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্সের প্রায় দুই হাজার শিক্ষার্থীকে হাতেকলমে প্রশিক্ষণ দেওয়া হবে।

কাল রোববার সকালে ইডেন কলেজ মিলনায়তনে এই কার্যক্রম শুরু হবে। চলবে আগামী ৪ নভেম্বর পর্যন্ত। ‘সাইবার সিকিউরিটি অ্যাওয়ারনেস ফর উইমেন ইমপাওয়ারমেন্ট’ শীর্ষক এই আয়োজনের সহযোগী হিসেবে আছে নগদ, ডেল টেকনোলজিস ও স্টার কম্পিউটার সিস্টেম লিমিটেড।

এ কার্যক্রমের আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বেগম রোকেয়া হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল, বাংলাদেশ–কুয়েত মৈত্রী হল ও শামসুন্নাহার হলের আবাসিক ছাত্রীরা প্রশিক্ষণ পাবেন।

কর্মশালাগুলোয় সাইবার অপরাধের নানা ধরন, পরিত্রাণের উপায়, সরকারের এ–সংক্রান্ত পদক্ষেপ তুলে ধরে প্রশিক্ষণ দেবেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা ও অভিজ্ঞ সাংবাদিকেরা। কর্মশালা শেষে রয়েছে তথ্যপ্রযুক্তি–বিষয়ক কুইজ প্রতিযোগিতা। বিজয়ীরা পুরস্কৃত হবেন সমাপনী অনুষ্ঠানে।

আয়োজন নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির সভাপতি নাজমুস সাকিব বলেন, সাম্প্রতিক কালে হয়রানি, গুজবসহ নানা ধরনের সাইবার অপরাধ বৃদ্ধি পাচ্ছে। এসব অপরাধ ঘটে যাওয়ার পর ব্যবস্থা নেওয়ার চেয়ে আগেই প্রতিরোধমূলক ব্যবস্থা নিলে ক্ষতির পরিমাণ কমে আসে। ফলে, বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের সচেতন করার এই কার্যক্রম নিয়মিত পালন করি আমরা। কেননা, সমাজে এসব শিক্ষার্থীর যেমন গ্রহণযোগ্যতা রয়েছে, পাশাপাশি তাঁদের দায়িত্বও বেশি।’

Comments

    Report

    Please Select a problem
    If someone is in immediate danger, get help before reporting to us. Don't wait.