শাখা সমূহ

ফিফা বিশ্বকাপ ২০২২

বিশ্বকাপ ২০২২: তিউনিসিয়া কাতারে ফাইনাল থেকে সম্ভাব্য নিষেধাজ্ঞার ঝুঁকি নিয়েছে

তিউনিসিয়ার ডিফেন্ডার ডিলান ব্রনকে ব্রাজিলের বিপক্ষে প্রীতি ম্যাচে বিদায় করা হয়েছে ডিফেন্ডার ডিলান ব্রনকে বিদায় করায় গত মাসে ব্রাজিলের কাছে প্রীতি ম্যাচে তিউনিসিয়া ৫-১ গোলে পরাজিত হয়।

ফুটবলের বিষয়ে দেশটির সরকার হস্তক্ষেপ করলে আগামী মাসে কাতারে অনুষ্ঠেয় বিশ্বকাপ থেকে তিউনিসিয়াকে বাদ দেওয়া হতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

ফিফার সদস্য ফেডারেশনগুলোকে আইনি ও রাজনৈতিক হস্তক্ষেপ থেকে মুক্ত থাকতে হবে।

তিউনিসিয়ার যুব ও ক্রীড়া মন্ত্রী কামেল দেগুইচের "ফেডারেল ব্যুরোকে বিলুপ্ত করার" সম্ভাবনা সম্পর্কে বারবার মন্তব্য করার পরে এই সতর্কতা আসে।

ফিফা তার বিবৃতিটিকে দেশের ফুটবল ফেডারেশনের (এফটিএফ) পরিচালনায় হস্তক্ষেপ করার একটি প্রয়াস বলে মনে করে, এবং তার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার চেষ্টা এবং তার অফিস ভেঙে দেওয়ার হুমকির বিষয়ে ব্যাখ্যা চেয়েছে।

জুরিখ-ভিত্তিক সংস্থাটি এফটিএফকেও মনে করিয়ে দিয়েছে যে সদস্য অ্যাসোসিয়েশনগুলি "আইনিভাবে তাদের বিষয়গুলি স্বাধীনভাবে এবং তৃতীয় পক্ষের অযাচিত প্রভাব ছাড়াই পরিচালনা করতে বাধ্য"।

"এই বাধ্যবাধকতাগুলি মেনে চলতে ব্যর্থতার ফলে সংশ্লিষ্ট অ্যাসোসিয়েশনের স্থগিতাদেশ সহ ফিফা আইনের অধীনে জরিমানা আরোপ হতে পারে," FTF সাধারণ সম্পাদক ওয়াজদি আউদির কাছে ফিফার সদস্য অ্যাসোসিয়েশনের পরিচালক কেনি জিন-মেরির একটি চিঠিতে বলা হয়েছে৷

ফিফার সম্ভাব্য নিষেধাজ্ঞার অর্থ হবে তিউনিসিয়ার কোনো ক্লাব বা জাতীয় দল মহাদেশীয় বা আন্তর্জাতিক প্রতিযোগিতায় খেলতে পারবে না।

পরের মাসে, 2004 সালের আফ্রিকান চ্যাম্পিয়নরা কাতারে ডি গ্রুপে বিশ্বকাপ হোল্ডার ফ্রান্স, ডেনমার্ক এবং অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে।

কার্থেজ ঈগলরা আগের পাঁচটি বিশ্বকাপের ফাইনালে কখনোই গ্রুপ পর্বে যেতে পারেনি, এবং 22 নভেম্বর ডেনসের বিরুদ্ধে তাদের অভিযান শুরু করবে।

মন্ত্রীর মন্তব্যের পরে ফিফা এফটিএফকে শুক্রবারের পরে তার অবস্থান সম্পর্কে জবাব দেওয়ার জন্য দিয়েছে।

সাম্প্রতিক সময়ে এফটিএফ-এর বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনা হয়েছে, একটি ক্লাবের পক্ষ, চেব্বা, সংস্থা এবং এর সভাপতি, ওয়াডি জ্যারি, 2021 সালের এপ্রিল মাসে খেলাধুলার সর্বোচ্চ আইনি সংস্থার রায়ের আগে - জ্ঞাতসারে কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টকে বিভ্রান্ত করার অভিযোগ এনেছে। সেই বছরের পরে ক্লাবের অনুগ্রহ।

2020 সালে, চেব্বা এফসি-এর ভক্তরা এফটিএফ দ্বারা দলের সাসপেনশনের প্রতিবাদে টায়ার জ্বালিয়ে রাস্তা অবরোধ করে, যা পরে উল্টে দেওয়া হয় ফিফা ইতিমধ্যে ফুটবলে সরকারি হস্তক্ষেপের অন্যান্য দৃষ্টান্তের জন্য এই বছর কাজ করেছে, আফ্রিকান জুটি কেনিয়া এবং জিম্বাবুয়ে বর্তমানে সাসপেনশন ভোগ করছে।

"তৃতীয় পক্ষের অযাচিত প্রভাব" এর কারণে আগস্ট মাসে ভারতকেও নিষিদ্ধ করা হয়েছিল, এই মাসের অনূর্ধ্ব 17 মহিলা বিশ্বকাপের দেশটির আয়োজককে সন্দেহের মধ্যে ফেলেছিল, কিন্তু ফিফা একই মাসের পরে ভারতের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় ।

তিউনিসিয়ার ক্রীড়া সাংবাদিক সোহেল খমিরার বিশ্লেষণ

"এমন একটি নির্দিষ্ট বিবৃতি নেই যা নিয়ে ফিফা উদ্বিগ্ন - এটি অনেকগুলি।

“গত কয়েক মাস ধরে ক্রীড়া মন্ত্রী এফটিএফকে ঘরোয়া লিগ স্থগিত করার এবং কিক-অফের তারিখ পর্যালোচনা করার আহ্বান জানিয়েছেন।

"এক পর্যায়ে তিনি ইঙ্গিত দিয়েছিলেন যে তিউনিসিয়ার আইন অনুসারে, ক্রীড়া মন্ত্রকের কর্তৃত্ব রয়েছে, ফেডারেল ব্যুরোকে বিলুপ্ত করার।

"এফটিএফ এটিকে একটি হুমকি হিসাবে দেখেছে। সেই ক্রমাগত হয়রানিকে হস্তক্ষেপ হিসাবে দেখা হয়েছিল, এবং এটিই ফিফা উল্লেখ করেছে।"

Comments

    Report

    Please Select a problem
    If someone is in immediate danger, get help before reporting to us. Don't wait.